পুলিশের গুলিতে নিহত সাবেক মেজর সিনহা মো. রাশেদ খানের সঙ্গে থাকা ভিডিওচিত্রগ্রাহক সাহেদুল ইসলাম সিফাতের নিজ উপজেলায় তার মুক্তির দাবিতে মানববন্ধনে শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করা ও ওসির হাতে পুলিশ সদস্যেক লাঞ্ছিতের ঘটনায় তদন্তে কমিটি করেছে জেলা পুলিশ।

বরগুনার বামনা উপজেলায় পুলিশের গুলিতে নিহত সাবেক মেজর সিনহা মো. রাশেদ খানের মুক্তির দাবিতে শনিবার দুপুরে শিক্ষার্থীদের এক কর্মসূচিতে পুলিশের লাঠিচার্জ ও প্রকাশ্যে সহকর্মীকে ওসির থাপ্পড়ের ঘটনা ঘটে। ঘটনার ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রীতিমত ভাইরাল হয়। এমন পরিস্থিতে অতিরিক্ত পুলিশ সুপার মো. মোফিজুল ইসলামকে প্রধান করে গঠিত তিন সদস্যের এই কমিটির সদস্যরা আজ রোববার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

মানববন্ধন চলাকালে বামনা থানা–পুলিশের একটি দল প্রথমে শিক্ষার্থীদের হাতে থাকা ব্যানার-পোস্টার ছিনিয়ে নেয়। এরপর বামনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইলিয়াস আলী তালুকদার মানববন্ধনে থাকা শিক্ষার্থীদের লাঠিচার্জ শুরু করে ছত্রভঙ্গ করে দেন। এতে ১০ শিক্ষার্থী আহত হন।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, ওসি ইলিয়াস আলী প্রথমে উত্তেজিত হয়ে থানার এক সাব ইন্সপেক্টরকে চর-থাপ্পর দেন। এসময় চিৎকার করে তিনি বলেন, কী করেন আপনারা? পিটান সবাইকে। পরে ওসি নিজেই শিক্ষার্থীদের পেটাতে শুরু করেন।

এ ঘটনার পর বামনা থানার পুলিশ দাবি করে, তাদের কাছ থেকে মানববন্ধন কর্মসূচি পালনের জন্য কোনো অনুমতি নেওয়া হয়নি। মানববন্ধনের নামে রাস্তা অবরোধ করা হয়। সেখানে পুলিশ গিয়ে তাঁদের রাস্তা থেকে সরিয়ে দেয়। কোনো লাঠিচার্জ করা হয়নি।

তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত পুলিশ সুপার মফিজুল ইসলাম জানান, পুলিশ সুপারের নির্দেশে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। তাঁরা ঘটনাস্থল পরিদর্শন করে স্থানীয় ব্যক্তিদের সঙ্গে কথা বলছেন। ঘটনাস্থল থেকে প্রাথমিকভাবে ঘটনার সত্যতা পাওয়া গেছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা তদন্ত শুরু করলাম। আরও দু–এক দিন সময় লাগবে।’

উল্লেখ্য, কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে নিহত সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খানের তথ্যচিত্র নির্মাণের সহযোগী ছিলেন সিফাত ও শিপ্রা। ঘটনাস্থল থেকে গ্রেফতার করা হয় সিফাতকে, শিপ্রাকে গ্রেফতার করা হয় রিসোর্ট থেকে। পরবর্তীতে দায়ের করা দুটি মামলায় কারাগারে পাঠানো হয় তাদের। আজ আদালত শিপ্রাকে জামিন দিয়েছে। কাল জামিন শুনানি রয়েছে সিফাতের।

আরও পড়ুন-