মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকেই মানবিক কাজের মাধ্যমে নিজেদের ফেলে আসা সোনালী অতীতের জানান দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। অদৃশ্য এই শক্তির বিরুদ্ধে লড়াইয়ের ময়দানে সবখানেই সমান ভাবে বিচরণ ছাত্রলীগের। জরুরী খাদ্য সরবরাহ কিংবা লাশ দাফন, কৃষকের পাশে দাঁড়ানো সহ দুর্দান্ত সব কাজে বাহবা কুড়িয়েছে দেশব্যাপী। ছাত্রলীগকে প্রশংসায় ভাসিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী।

‘মুজিবর্ষের আহবান, ৩ টি করে গাছ লাগান’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রাঙ্গণে বৃক্ষরোপণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্য নির্বাহী সংসদ।

মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার আহ্বানে বাংলাদেশকে প্রাকৃতিক দূর্যোগ থেকে পরিত্রাণের জন্য মুজিব শতবর্ষে বাংলাদেশ ছাত্রলীগ তিনমাস ব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচী ঘোষণা করেছে। তারই ধারাবাহিকতায় আজ জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রাঙ্গণে গাছ রোপন করে ছাত্রলীগের নেতাকর্মীরা।

এই বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্য-নির্বাহী সংসদের সভাপতি আল-নাহিয়ান খান জয় জনতারমুখ’কে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র ঘোষনা অনুযায়ী মুজিব শতবর্ষে আমরা বাংলাদেশ ছাত্রলীগ আগামী তিন মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি পালন করবো। সারাদেশে ছাত্রলীগের সকল নেতাকর্মীদের আগামী ৩ মাস (আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র) সময়ের মধ্যে কমপক্ষে ৩ টি (বনজ, ফলদ ও ভেষজ) বৃক্ষ রোপণ করার নির্দেশনা দেয়া হয়েছে।’

ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য্য এসময় আরো বলেন, ‘দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মুজিববর্ষে বৃক্ষ রোপণ কর্মসূচির অংশ হিসেবে বৃক্ষরোপণ করেছি আমরা। তিন মাস ব্যাপী এই উদ্যোগ চলমান আছে। আমাদের সাংগঠনিক ইউনিট গুলোও কাজ করে যাচ্ছে। এমন উদ্যোগ চলমান থাকবে।’

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্য-নির্বাহী সংসদের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা।

আরও পড়ুন-