সরস্বতী পূজার কারণে নির্বাচন পেছানোর জন্য আদালতের রিট দাখিল করার পর মঙ্গলবার সে নিয়ে আদালত রায় দেবার দিন ধার্য করা হয়। আজ মঙ্গলবার সেই রিট খারিজ করে দিয়েছে আদালত। ভোটের দিন পরিবর্তন হবে কিনা এই বিষয়ে আদালতের নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত নেবার কথা জানিয়েছিলো নির্বাচন কমিশন।

গত ১১ জানুয়ারি ডাকসুর প্যাডে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে নির্বাচনের তারিখ পুনর্বিবেচনা করার দাবি জানিয়েছেন ডাকসুর এসিএস ও ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। এছাড়াও গত ১২ জানুয়ারি বাংলাদেশ ছাত্র ঐক্য পরিষদ আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচিতে ডাকসু ও হল সংসদগুলোর সংহতি প্রকাশ করে অংশগ্রহণ করে। এবং শ্রী শ্রী সরস্বতী পূজা ২০২০ উৎযাপন উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পুনর্বিবেচনার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন বরাবর জগন্নাথ হল সংসদের স্মারকলিপি প্রদান।

অগ্রাহ্য গণদাবি, আদালতে রিট খারিজ 1

প্রেস বিজ্ঞপ্তিতে ডাকসুর এজিএস উল্লেখ করেন- “শহীদের রক্তস্নাত মুক্তিযুদ্ধের অঙ্গীকারের বাংলাদেশ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নৈতিক অঙ্গীকার। এর অন্যতম প্রধান উপজীব্য- “ধর্ম যার যার, উৎসব সবার।” মুক্তিযুদ্ধের চেতনার জীবন্ত আর্কাইভ ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে সকল শিক্ষার্থীর অংশগ্রহণে উৎসবমুখর পরিবেশে সরস্বতী পূজা পালিত হয়। আগামী ৩০ জানুয়ারি নির্বাচন কমিশন কর্তৃক ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়েছে। একই দিনে সরস্বতী পূজা ও নির্বাচনের তারিখ নির্ধারিত হওয়ায় শিক্ষা প্রতিষ্ঠানে উৎসবমুখরতায় বিঘ্ন ঘটা ও নির্বাচন কর্মকান্ড পরিচালনা করা সমস্যাসংকুল হওয়ার আশঙ্কা রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রগতিশীল ছাত্রসমাজ এর একটি সুষ্পষ্ট, সামঞ্জস্যপূর্ণ ও সুন্দর সমাধান চায়। শিক্ষার্থীদের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলনস্বরূপ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন কমিশনের প্রতি নির্বাচনের তারিখ পুনর্বিবেচনার আহ্বান জানাচ্ছে।”

নির্বাচন কমিশন এর আগেই জানিয়েছিলো, সরকারী ক্যালেন্ডার অনুযায়ী ভোটের তারিখ ৩০শে জানুয়ারি নির্ধারণ করেছে ইসি। ২৯ শে জানুয়ারি ঐচ্ছিক ছুটি। ৩১ শে জানুয়ারি শুক্রবার। আবার ১লা ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা। এসব দিক বিবেচনায় নিয়েই ৩০শে জানুয়ারি ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছে।

অগ্রাহ্য গণদাবি, আদালতে রিট খারিজ 2

এদিকে নির্বাচন পেছানোর দাবিতে আজও রাজু ভাষ্কর্যে প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে জগন্নাথ হল সংসদ ও হলের সাধারণ শিক্ষার্থীরা। শেষ খবর পাওয়া পর্যন্ত এখনো আন্দোলন করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, বাড়ছে সমাগম! আন্দোলনে শিক্ষার্থীরা শ্লোগান দিচ্ছে- ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাই নাই’। ‘পূজার দিনে নির্বাচন,
মানি না, মানবো না’।