আজ বৃহস্পতিবার (২৭শে আগস্ট) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম মৃত্যুবার্ষীকি উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন কবির সমাধী স্থলে শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

সকালে সংগঠনটির সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য্যের নেতৃত্বে প্রেম, দ্রোহ, সাম্যবাদ ও জাগরণের কবি, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধীতে শ্রদ্ধা নিবেদন করে ছাত্রলীগের নেতাকর্মীরা।

এসময় আরো উপস্থিত ছিলেন সংগঠনটির কেন্দ্রীয় কার্য-নির্বাহী সংসদের নেতাকর্মীরা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন সহ বিশ্ববিদ্যালয়ের আওতাধীন বিভিন্ন হল শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

উল্লেখ্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর ডাক নাম ‘দুখু মিয়া’। পিতার নাম কাজী ফকির আহমেদ ও মাতা জাহেদা খাতুন। আজ বৃহস্পতিবার ১২ ভাদ্র। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪ তম মৃত্যুবার্ষিকী। ১৯৭৫ সালের ১৫ আগস্টের শোকাবহ ঘটনার এক বছর পর ১৯৭৬ সালের শোকের মাসেই এদিনে শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (সাবেক পিজি হাসপাতাল) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

কবিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়। এখানেই তিনি চিরনিদ্রায় শায়িত আছেন। জাতীয় কবির ৪৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।