পাইকপাড়া

গাছ লাগাই পরিবেশ বাঁচাই, আমাদের শিক্ষাঙ্গন সবুজায়ন করবো আমরাই- এই স্লোগানকে সামনে রেখে চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী পাইকপাড়া ইউ জি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে ‘পাইকপাড়া ইউ জি উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র-ছাত্রী এসোসিয়েশন’- এর উদ্যোগে এবং বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের পৃষ্ঠপোষকতায় বৃক্ষরোপণ কর্মসূচি-২০২০ সম্পন্ন হয়েছে।

রবিবার (৫ই জুলাই) সকাল ১০ ঘটিকায় বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোঃ ছলিম উল্লা (বিএবিএড) বৃক্ষরোপণ কর্মসূচির উদ্ভোদন করেন। বিদ্যালয়ের সৌন্দর্য বৃদ্ধি এবং অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের দূষণমুক্ত অক্সিজেন গ্রহনের উদ্দেশ্যে এসোসিয়েশন এর পক্ষ থেকে ২৭০ টি ফলজ, বনজ, ভেষজ এবং ঔষধি গাছ রোপন করা হয়।

শারীরিক অসুস্থতার জন্য বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ না করতে পারায় অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মোতালেব দুঃখ প্রকাশ করেন। মুঠোফোন তিনি জানান, প্রাক্তন ছাত্র-ছাত্রীদের এমন সামাজিক কাজকে আমরা স্বাগত জানাই। অত্র বিদ্যালয়ে পড়াশোনা শেষ করার পরেও প্রাক্তন ছাত্ররা বিদ্যালয় প্রাঙ্গন সবুজায়ন করার জন্য যে উদ্যোগ নিয়েছে তাতে আমরা আনন্দিত। বিদ্যালয়ের সকল গাছের চারা সঠিক পরিচর্যা এবং রক্ষণাবেক্ষণ করার জন্য আমরা সর্বাত্মক সহযোগিতা করবো।

পাইকপাড়া
বিদ্যালয় প্রঙ্গনে গাছের চারা রোপণ করছে পাইকপাড়া ইউ জি হাই স্কুল এক্স স্টুডেন্টস এসোসিয়েশন

এসোসিয়েশন এর পক্ষ থেকে উপস্থিত প্রাক্তন ছাত্র-ছাত্রীরা জানান, অত্র বিদ্যালয়ে পড়েছি কিন্তু বিদ্যালয়কে আমরা ভুলে যাইনি। বিদ্যালয়ের সৌন্দর্য বৃদ্ধি এবং বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডে ভবিষ্যতেও আমরা ‘পাইকপাড়া ইউ জি হাই স্কুল এক্স স্টুডেন্টস এসোসিয়েশন‘ থেকে নানামুখী কার্যক্রম চলমান রাখবো। বিদ্যালয়ের রোপণকৃত চারাগুলোর সঠিক পরিচর্যা, পর্যবেক্ষণ এবং রক্ষণাবেক্ষণের জন্য দুইজন বেতনভুক্ত লোক নিয়োগ করা হয়েছে।

উক্ত বৃক্ষরোপণ কর্মসূচিতে অত্র বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রী ছাড়াও আরো উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সাবেক শিক্ষক এবং গাজীপুর মুসলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল লতিফ খান, সিনিয়র শিক্ষক জাহাঙ্গীর হোসেন, সহ-গ্রন্থাগারীক রেজোয়ান আজম রেজা প্রমুখ।

আরও পড়ুন-