দেশে সিনোভ্যাক নামে চীনের একটি কোম্পানির ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিচ্ছে সরকার, আইসিডিডিআরবির সহযোগিতায় এই ট্রায়াল হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের একথা জানান স্বাস্থ্যমন্ত্রী। এসময় তিনি বলেন, ‘ভ্যাকসিন নিয়ে যেসব দেশ কাজ করছে সবার সঙ্গেই আলোচনা হয়েছে, চীন যেহেতু সবার আগে প্রপোজ করেছে, তাই চায়নার ভ্যাকসিন সবার আগে ট্রায়ালের অনুমতি দেয়া হচ্ছে। চীনের এই কোম্পানি যত দ্রুত শুরু করবে, আমরা তখনই ট্রায়াল শুরু করবো।’

চীনের যে দুইটি প্রতিষ্ঠান করোনা ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে যেতে পেরেছে তার একটি সিনোভ্যাক৷ বাংলাদেশে বড় আকারের পরীক্ষা চালানোর আগ্রহ প্রকাশ করে প্রতিষ্ঠানটি। গত ১৯ জুলাই এই ভ্যাকসিন বাংলাদেশে ট্রায়ালের জন্য নৈতিক অনুমোদন দেয় বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)। এরপর আইসিডিডিআর’বি-তে এই ভ্যাকসিনের পরীক্ষা চালানোর কথা ছিলো। এমনকি ঢাকার চীনা রাষ্ট্রদূত এই ট্রায়ালে টিকা গ্রহণকারী প্রথম ব্যক্তি হতে চেয়েছিলেন৷ তবে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ কার্যক্রম স্থগিত হয়ে যায়। অবশেষে জটিলতা শেষ করে সিনোভ্যাকের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিতে যাচ্ছে মন্ত্রণালয়।

বিস্তারিত আসছে…