শেখ পরিবার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার (জন্ম: ২৮ সেপ্টেম্বর, ১৯৪৭) সন্তান দুজন। তারা হলেন সজীব ওয়াজেদ আহমেদ জয় ও সায়মা হোসেন পুতুল।

১৯৭১ সালের ২৭ জুলাই মুক্তিযুদ্ধ চলাকালে বঙ্গবন্ধু পরিবারের অন্যান্য সদস্যের সঙ্গে শেখ হাসিনা গৃহবন্দি থাকাকালে সজীব ওয়াজেদ জয় জন্মগ্রহণ করেন। জয় ২৬ অক্টোবর ২০০২ সালে মার্কিন নাগরিক ক্রিস্টিন ওভারমায়ার ওয়াজেদকে বিয়ে করেন। তাদের একমাত্র কন্যা সোফিয়া ওয়াজেদ।

শেখ হাসিনা ও শেখ রেহানার সন্তানরা কে কোথায়? 1
ছবিঃ সজীব ওয়াজেদ জয় ও সায়মা হোসেন পুতুল

সায়মা হোসেন পুতুল ১৯৭২ সালের ৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিষয়ক অ্যাডভাইজরি প্যানেলের বিশেষজ্ঞ, বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির সভাপতি। সায়মা ওয়াজেদ পুতুল ব্যক্তিগত জীবনে খন্দকার মাশরুর হোসেনের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির তিন কন্যা এবং এক পুত্র রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানার (জন্ম: ১৩ সেপ্টেম্বর, ১৯৫৫) তিন সন্তান। একমাত্র ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি ও দুই মেয়ে হলেন টিউলিপ সিদ্দিক ও আজমিনা সিদ্দিক রূপন্তী।

শেখ হাসিনা ও শেখ রেহানার সন্তানরা কে কোথায়? 2
ছবিঃ রাদওয়ান মুজিব সিদ্দিক ববি, টিউলিপ সিদ্দিক ও আজমিনা সিদ্দিক রূপন্তী

রাদওয়ান সিদ্দিক ববি(জন্ম: ১৯৭৮) আওয়ামী লীগের গবেষণা সেল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)’র ট্রাস্টি। সিআরআই’র হেড অব স্ট্রাটেজি অ্যান্ড প্রোগ্রাম হিসেবে কাজ করছেন যুক্তরাজ্যে পড়াশোনা করা ববি। তার স্ত্রী পেপি কিভিনিয়ামি সিদ্দিক, মেয়ে লীলাতুলী হাসিনা সিদ্দিক (জন্ম: ৩১ অক্টোবর, ২০১০, বেলজিয়াম), ছেলে কাইয়াস মুজিব সিদ্দিক(জন্ম: ৩০ মার্চ, ২০১৩)।

টিউলিপ রেজওয়ানা সিদ্দিক (জন্ম: ১৬ সেপ্টেম্বর ১৯৮২) লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে লেবার পার্টির নির্বাচিত সংসদ সদস্য। স্বামী ক্রিস পার্সির সঙ্গে টিউলিপ সিদ্দিক লন্ডনে বসবাস করেন। এই দম্পতির এক মেয়ে ও ছেলে রয়েছে। মেয়ে আজালিয়া জয় পার্সির ও রাফায়েল মুজিব সেন্ট জন পার্সি।

শেখ রেহানার ছোট মেয়ে আজমিনা সিদ্দিক রূপন্তী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ও লন্ডনে কন্ট্রোল রিস্কস নামে একটি প্রতিষ্ঠানের গ্লোবাল রিস্ক অ্যানালাইসিস সম্পাদক।