কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) সাবেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল্লাহ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আজ শনিবার দুপুরে মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় শনিবার (২৫ জুলাই) দুপুরে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ খবরের সত্যতা নিশ্চিত করেন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ব্রি. জেনারেল শহীদুল্লাহ বেশ কয়েক দিন ধরে চিকিৎসাধীন ছিলেন। গতকাল ২৪ জুলাই রাতে তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) লাইফ সাপোর্টে রাখা হয়।

দেশে করোনাভাইরাস সংক্রমণের পর থেকেই ব্রিগেডিয়ার জেনারেল শহীদুল্লাহ কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী ও মাস্ক কেনাকাটা নিয়ে প্রশ্ন ওঠার পরিপ্রেক্ষিতে গত ২৩ মে মো. শহীদুল্লাহকে সিএমএসডি থেকে সেনাসদর দপ্তরে ফিরিয়ে নেওয়া হয়।

বদলির আগে তিনি তৎকালীন স্বাস্থ্য সচিবকে লেখা এক চিঠিতে স্বাস্থ্যখাতের বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও সংঘবদ্ধ ঠিকাদার চক্রের অপতৎপরতা সম্পর্কে বিস্তারিত প্রতিবেদন লিখেছিলেন।

শহীদুল্লাহ ওই সময় জনপ্রশাসন মন্ত্রণালয়ে লেখা এক চিঠিতে সিএমএসডিসহ গোটা স্বাস্থ্য খাতকে ‘সিন্ডিকেট বাণিজ্যমুক্ত’ করার অনুরোধ জানান। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত চিঠিতে তিনি জানান, স্বাস্থ্য খাতে ঠিকাদার চক্রের ইশারায় বদলি, পদায়ন হয়ে থাকে। সিএমএসডির কেনাকাটাও তাদের কবজায়। তিনি চিঠিতে ঠিকাদারদের নামও উল্লেখ করেন।

আরও পড়ুন-