আজ (৬ জুলাই, সোমবার) রাজশাহী বিশ্ববিদ্যালয় দিবস। ১৯৫৩ সালের এই দিনে রাজশাহী নগরীর বড়কুঠিতে প্রতিষ্ঠা হয় বিশ্ববিদ্যালয়টি। এ বছর ৬৭তম বর্ষে পদার্পন করছে উত্তরবঙ্গের শ্রেষ্ঠ এই বিদ্যাপীঠটি।

দিবসটি উপলক্ষে প্রতিবছর বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিভিন্ন বিভাগের পক্ষ থেকে নানা কর্মসূচি আয়োজন করা হয়। তবে করোনা ভাইরাসের কারণে এ বছর বড় পরিসরে কোনো কর্মসূচি হাতে নিতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে সীমিত পরিসরে কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্র উপদেষ্টা (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক লুৎফর রহমান জানান, প্রতিবছরই আমরা নানা আয়োজনে দিবসটি উদযাপন করে থাকি। কিন্তু এ বছর করোনা ভাইরাসের কারণে তেমন কোনো কর্মসূচি করতে পারছি না। আমরা দিবসটি উপলক্ষে সকালে পতাকা উত্তোলন করব এবং এরপর ক্যাম্পাসে বৃক্ষরোপণ কর্মসূচি করব।

উল্লেখ্য, প্রতিষ্ঠার সময় বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী ছিলেন মাত্র ১৬১ জন। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ৯টি অনুষদের অধীনে ৫৯টি বিভাগ ও উচ্চতর গবেষণার জন্য ৬টি ইনস্টিটিউটে প্রায় ৩৮ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত। শিক্ষক রয়েছেন প্রায় এক হাজার দু’শজন।