দিপু মনি

মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রুখতে শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। শিক্ষা মন্ত্রণালয় থেকে সিদ্ধান্তের কথা জানিয়ে বিবৃতি দিয়ে বলা হয়, এই সময়ে দেশের সব রকমের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

আজ বুধবার মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের পারস্পরিক আলোচনার মাধ্যমে ছুটির এই নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে।শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অনলাইনে মিটিং করে এ সিদ্ধান্ত জানান।

গত ২৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে পরিস্থিতির উন্নতি না হলে প্রয়োজনে সেপ্টেম্বর পর্যন্ত সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এর পর ৩১ মে থেকে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করতে সাধারণ ছুটি আর বাড়ানো না হলেও দফায় দফায় শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়িয়েছে সরকার।

স্কুল বন্ধ হলেও শিক্ষার্থীরা যাতে বাড়িতে বসে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারে সে লক্ষ্যে সরকার সংসদ বাংলাদেশ টিভিতে গত ২৯ শে মার্চ থেকে মাধ্যমিক শিক্ষার্থীদের ও ৭ এপ্রিল থেকে কারিগরি ও মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য দূরশিক্ষণ কার্যক্রম শুরু করা হয়।

উল্লেখ্য, আগামী ৬ আগস্ট শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি শেষ হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় শিক্ষার্থীদের সুরক্ষার কথা ভেবে এই ছুটি আবারো বাড়ানো হলো।

আরও পড়ুন-