করোনা প্রাদুর্ভাবের শুরু থেকেই একের পর এক মানবিক কাজ করে বাহবা কুড়িয়েছে দাতব্য সংস্থা বিদ্যানন্দ ফাউন্ডেশন। সংগঠনটির মানবিক কাজের বহরে এবার যুক্ত হচ্ছে করোনা সেবার জন্য তৈরী ‘সিএমপি বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল’।

চট্টগ্রাম মহানগরীতে পতেঙ্গার ভিআইপি রোডের বিকে কনভেনশন হলকেই হাসপাতাল বানিয়েছে সংগঠনটি। যা তৈরীর কাজ শুরু হয়ে ছিলো প্রায় দুই সপ্তাহ আগে। স্বেচ্ছাসেবীদের অক্লান্ত পরিশ্রমে আজ সেটি আলোর মুখ দেখছে। গতকাল বিদ্যানন্দ জানিয়েছে, অপেক্ষার পালা শেষ। কার্যক্রম শুরুর অপেক্ষায় আছি আমরা।

হাসপাতালের যাবতীয় সব সরঞ্জামও দিয়েছেন সংস্থাটির দাতা ও শুভাকাঙ্ক্ষীরা। জরুরী রোগী সেবায় প্রায় দুস্প্রাপ্য অক্সিজেনও জোগাড় করেছে বিদ্যানন্দ। ইতিমধ্যেই রোগী বহনের জন্য দুটি এম্বুল্যান্সও যুক্ত হয়ে হাসপাতালটির সরঞ্জাম বহরে। এখন শেষ মুহূর্তের কাজ সেরে নিচ্ছেন স্বেচ্ছাসেবকরা। কেউ জেব্রা ক্রসিং রং করছেন, কেউ সাহায্য করছেন করোনা টেস্টের স্যাম্পল সংগ্রহের বুথ তৈরিতে, কেউবা শুধুই ব্যস্ত ঝাড়ু দিতে।

উদ্যোগ সম্পর্কে বিদ্যানন্দ জানাচ্ছে, ‘মাত্র ১২ দিন সময় পেয়েছে বিদ্যানন্দের স্বেচ্ছাসেবী দলটি। দিন রাত পরিশ্রম করে ইতিমধ্যে শেষ করে এনেছে হাসপাতাল বানানোর কাজ। সে বিল্ডিং এ এক সময় বিয়ের অনুষ্ঠান হতো, সে বিল্ডিং এ আজ থেকে শ্বাস নেবেন করোনা রোগীরা। জনগণের জন্য হসপিটাল হলেও মন থেকে চাইবো না কারও এখানে আসার প্রয়োজন হোক।”

চিকিৎসকরাই এই হাসপালটি ‘কর্তা’ জানিয়ে বিদ্যানন্দ ফাউন্ডেশন জানিয়েছে, “কোন বড় পদবীর ব্যবস্থাপক এখানে থাকছে না, থাকবে না ডিরেক্টর কিংবা মালিক। চিকিৎসক এবং সেবা কর্মীরাই হবে এখানের কর্তা। তাঁদের হাতে শুদ্ধ পথে চলবে এই হাসপাতাল, এই আমাদের বিশ্বাস।”

আরও পড়ুন-