করোনা মহামারীতে বিপর্যস্ত পুরো বিশ্ব। এই অদৃশ্য ভাইরাসে থমকে গেছে সারাদেশ। সারা বিশ্বের সাথে পাল্লা দিয়ে জ্যামিতিক হারে দেশব্যাপী বাড়ছে আক্রান্তের হার। এই সংকটময় পরিস্থিতিতে করোনা মোকাবেলায় আর্ত মানবতার সেবায় অনেকেই ভালোবাসার হাত বাড়িয়ে দিচ্ছেন।

বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর থেকে বাংলাদেশ ছাত্রলীগের ভূমিকা সারাদেশব্যাপী ব্যাপক প্রশংসিত হয়। করোনার প্রাদুর্ভাব দিন দিন যেমন বাড়ছে, তেমন ছাত্রলীগের ব্যতিক্রমী কার্যক্রম নানাভাবে খবরের শিরোনাম হচ্ছে। করোনার শুরু থেকেই বিভিন্ন ভাবে সারা দেশে ছাত্রলীগের কাজগুলো সাধারণ জনগনের মাঝে ব্যাপক প্রশংসিত হয়েছে। কখনো অসহায়দের খাদ্য সামগ্রী দিয়ে, কখনো ধান কেটে দিয়ে, কখনো ইফতার দিয়ে, কখনো রক্ত দিয়ে, কখনো ভালোবাসার উপহার নিয়ে সারাদেশে মানুষের পাশে ছিলো বাংলাদেশ ছাত্রলীগ।

এবার বিগত কিছুদিন আগে যশোর জেলার নওয়াপাড়ায় অসহায় এক বুদ্ধি-প্রতিবন্ধী মহিলার চিকিৎসার দায়িত্ব নিলো অভয়নগর উপজেলা ছাত্রলীগের আহবায়ক শাহ খালিদ মামুনের নেতৃত্বে ছাত্রলীগের নেতাকর্মীরা। ৬/৭ দিন আগে ছাত্রলীগের কর্মীরা নওয়াপাড়া পীরবাড়ীর সামনে থেকে বুদ্ধি প্রতিবন্ধী (এক মহিলা) কে অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ ভর্তি করে (অসুস্থ থাকার জন্য)। ঈদের দিন সকালে নামায পড়ে তাকে দেখতে যায় এবং ছাত্রলীগের পক্ষ থেকে কিছু খাবার কিনে দেওয়া হয়। ছাত্রলীগের নেতা-কর্মীরা ভর্তি করা থেকে শুরু করে সার্বিক খোজ-খবর এবং দেখাশোনার পাশাপাশি শুরু থেকে তাদের সার্বিক সহযোগিতা করেছেন। জানা যায়, সেই মহিলা এখন অনেকটা সুস্থের পথে।

এই মানবিকতার উদ্দ্যোগ সম্পর্কে জানতে চাইলে অভয়নগর উপজেলা ছাত্রলীগের নেতা কর্মীরা জানান, ‘বাংলাদেশ ছাত্রলীগ করোনা প্রাদুর্ভাবের শুরু থেকেই নানাভাবে মাঠে আছে। গত কিছুদিন আগে আমরা ছাত্রলীগের পক্ষ থেকে এক বুদ্ধি প্রতিবন্ধি মহিলার চিকিৎসার দায়িত্ব নিই। গত কিছুদিন যাবৎ উনাকে চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলা হচ্ছে। এই কাজে আমাদের সাথে সার্বক্ষণিক ভাবে ছিলেন গরীবের ডাক্তার, গরীবের বন্ধু অভয়নগর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা, ডা: রিজভি আহমেদ ভাইয়া। উনি নাম না জানা মহিলার নাম রেখেছেন আকাশী। আপনারা সবাই আকাশীর জন্য দোয়া করবেন।’

এই মানবিক কাজে আরো ছিলেন নওয়াপাড়া পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাব্বির আহমেদ শান্ত, উপজেলা ছাত্রলীগ নেতা আব্দুল আল মামুন আকাশ, নওয়াপাড়া সরকারি কলেজ শাখা ছাত্রলীগ এর যুগ্ন আহবায়ক আল আমিন হোসেন রাজ সহ প্রমুখ।