মরণব্যাধি করোনা ভাইরাসে থমকে গেছে সারাদেশ। সংকটময় সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসহায় জনগণের পাশে থাকার জন্য জনপ্রতিনিধিদের নির্দেশ দিয়েছেন। সেই সাথে আওয়ামী লীগের সকল সহযোগী ও অঙ্গসংগঠন গুলোকেও সাহায্য করার আহবান জানিয়েছে শেখ হাসিনা।

বাংলাদেশে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকে আজ পর্যন্ত সারাদেশে মানুষের পাশে দাঁড়িয়েছে বিভিন্ন সংগঠন এবং ব্যক্তি। তিলোত্তমা খানিকটা ভিন্ন উপায়ে দাঁড়ালেন মানুষের পাশে, গড়লেন অসাম্প্রদায়িক বাংলাদেশের এক অনন্য নজির। ইফতারের আগ মুহুর্তে তিনি ছুটে যান রাস্তা, নিজের তৈরী করা ইফতার বিতরণ করেন রাস্তায় থাকা মুসলিমদের। প্রথম রমজান থেকেই নিজের বাসায় রান্না শুরু করেছেন ইফতার। বাসায় তৈরি করা ইফতার নিয়ে ছুটছেন বরিশাল শহরের বিভিন্ন এলাকায়। তিলোত্তমা জানিয়েছেন, ইফতার বিতরণের এই আয়োজন চলবে শেষ রমজান পর্যন্ত।

প্রথম রোজা থেকে ইফতার বিতরণ কার্যকম শুরু করা তিলোত্তমা আজ তৃতীয় দিনের মতো ইফতার বিতরণ করেছেন। গত দুইদিন বৃষ্টিতে ভিজে ইফতার বিতরণের ছবি বাহবা কুড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। হিন্দু হয়েও মুসলমানদের পাশে দাঁড়ানো এমন মানবিক উদ্যোগ নিয়ে আলোচনা চলছে অনলাইন পাড়ায়। তিলোত্তমা সিকদার ডাকসু সদস্য ও ছাত্রলীগের কেন্দ্রীয় নেত্রী। দায়িত্ব পালন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুফিয়া কামাল হল ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক হিসেবে, ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীদের উপ-সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক।

তৃতীয় দিনেও ইফতার নিয়ে রাস্তায় হিন্দু তরুণী 1
বৃষ্টিতে ভিজেও ইফতার বিতরণ করছেন তিলোত্তমা সিকদার।

সনাতন ধর্মাবলম্বী একটি মেয়ের এমন মানবিক উদ্যোগ যেন সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত, বলছেন নোটিজনরা। শুধু তাই নয়, লকডাউনের কারণে বিপদে পড়া ছাত্র-ছাত্রীদের পাশে দাঁড়িয়েছেন তিলোত্তমা শিকদার। ঢাবির ছাত্রদের মধ্যে যারা লকডাউনের কারণে টিউশনি বা বিকল্প আয়ের পথ হারিয়ে বিপদে পড়েছেন তাদের নাম সংগ্রহ করে সহযোগিতাও করছেন তিলোত্তমা।

তিলোত্তমা বলেন, “শনিবার থেকে শুরু হলো রমজান মাস। ধর্মপ্রাণ মুসলমান একটা বছর অপেক্ষা করে রমজানের জন্য। কিন্তু এবার রমজানের আগে থেকেই শুরু হয়ে গেল করোনা। এর প্রভাব পড়েছে রমজানের ওপর। এ অবস্থায় করোনার সংকটের কারণে অনেকের বাসায় ইফতারের ব্যবস্থা নেই। অনেকের ঘরে খাবার নেই। তাই প্রথম রমজান থেকে বাসায় ইফতার তৈরি করে রাস্তায় বের হয়েছি। সামাজিক দূরত্ব মেনে শতাধিক মানুষের মাঝে ইফতার বিতরণ করেছি।”

আরও পড়ুন-