ভিন্নধর্মী সব সামাজিক উদ্যোগের নেয়ার দরুন বিদ্যানন্দ ফাউন্ডেশনের নাম অনেকেরই জানার কথা। এই সংগঠনটি পথশিশুদের ভিক্ষাবৃত্তি থেকে দূরে রাখতে বিনামূল্য খাবার দেয়ার বদলে তাদের কাছ থেকে বিক্রয়মূল্য নেয় এক টাকা৷ সুন্দর এই উদ্যোগের নাম ‘এক টাকায় আহার’। বিদ্যানন্দের রয়েছে অনাথ স্কুল।

বিদ্যানন্দ এবার নেমেছে, নির্বাচনের পোস্টার সংগ্রহে। সংগ্রহ করা পোস্টারের পিছনের সাদা পৃষ্ঠায় তৈরী হবে এতিম বাচ্চাদের লেখার খাতা! গতকাল থেকে শুরু হওয়া এই কার্যক্রম বেশ সাড়া ফেলেছে ইতিমধ্যেই। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলামও যুক্ত হয়েছেন এই কার্যক্রমে। নির্বাচনে অব্যবহৃত ৫০ হাজার পোস্টার দিয়েছেন বিদ্যানন্দকে। এর খাতা পাশাপাশি সেলাই করার জন্য অর্থও দিচ্ছেন তিনি।

পোস্টারে তৈরী হচ্ছে খাতা; এগিয়ে এসেছেন মেয়র-কাউন্সিলররা! 1

বিদ্যানন্দ জানাচ্ছে, “এর বাইরেও বিএনপি, আওয়ামীলীগ, জাতীয় পার্টির বিভিন্ন কমিশনারগণ একে একে যোগাযোগ করছেন তাঁদের না লাগানো পোস্টারগুলো সংগ্রহ করতে। সেজন্য আজকে পিকাপ ভাড়া করা হয়েছে, হাজার খানেক খাতা হয়ে যাবে এসব নতুন পোস্টারে।”

এছাড়াও কারো কাছে যদি অধিক পরিমাণ সংগৃহীত পোস্টার থাকে, তাহলে বিদ্যানন্দের সাথে যোগাযোগ অনুরোধ করা হয়েছে। নির্বাচন কমিশন থেকেও এ বিষয়ে প্রচারণা চালানো গেলো ভালো হতো বলে জানায় এ সংগঠনটি। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জমা দেয়া এসাইনমেন্ট পেপারে এক পৃষ্ঠা অব্যবহিত থাকে। কতৃপক্ষের প্রতি বিদ্যানন্দর আহবান, এসব তাদের কাছে তুলে দিলে দরিদ্র শিক্ষার্থীদের মাঝে পৌছে দেয়া যেত।

আরও পড়ুন-