অপেক্ষার প্রহর শেষ হচ্ছে চট্টগ্রামের স্কুল শিক্ষার্থীদের। চট্টগ্রাম মহানগরে প্রথমবারের মতো চালু হচ্ছে বিআরটিসির স্কুলবাস সার্ভিস। আগামীকাল ২৫ জানুয়ারি শনিবার মাননীয় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি স্কুল বাস কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্ভোধন করবেন। ২৬ শে জানুয়ারি রবিবার হতে চট্টগ্রাম নগরীতে স্কুল বাস সমুহ নির্ধারিত রুটে চলাচল শুরু হবে।

দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে চট্টগ্রাম মহানগরীতে পাওয়া দশটি স্কুল বাসে শিক্ষার্থীরা যে কোন দুরত্বে যেতে পারবে মাত্র পাঁচটায়। তবে ভাড়া তোলার জন্য থাকবেন না কোন সুপারভাইজার, নিজ দায়িত্বে ভাড়া দিতে হবে ‘সততা বক্স’- এ। ২৬ জানুয়ারী থেকে তারিখ চালু হতে যাওয়া স্কুল বাসগুলোয় থাকছে সুন্দর বেশকিছু নিয়ম। যেমন-

স্কুলবাসে যেকোন দুরত্বে ভাড়া ৫ টাকা- নগরীর দুটি রোডে যেকোন দুরত্বে মাত্র ৫ টাকা ভাড়ায় চলাচল করবে স্কুল শিক্ষার্থীরা।

সততার বক্সে স্বেচ্ছায় বাস ভাড়া- বাসে কোন সুপারভাইজার থাকবে না, থাকবে না কোন টিকেট কাউন্টার। শিক্ষার্থীরা স্বেচ্ছায় সততার বক্সে ৫ টাকা ভাড়া দিয়ে দিবে। বাস থেকেই যেন শিক্ষার্থীরা নৈতিকতার শিক্ষা নিতে পারে তাই এই উদ্যোগ।

স্কুলবাস সম্পূর্ণ সিসিটিভি নিয়ন্ত্রিত- দশটি স্কুলবাস সম্পূর্ণ সিসিটিভি নিয়ন্ত্রিত। প্রতিটি বাসে ৪টি করে সিসিটিভি ক্যামেরা থাকবে। বাসের সব কার্যক্রম সিসিটিভি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হবে চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয় হতে।

শুধুমাত্র স্কুল শিক্ষার্থীদের- যেকোন সরকারি বেসরকারি স্কুল-মাদ্রাসার শিক্ষার্থীরা এই বাসে চলাচল করতে পারবে। স্কুল ড্রেস পরিহিত অবস্থায় থাকলেই কেবক বাসে উঠতে পারবে।

দুটি রোডে মনিং ও ডে শিফটে চলাচল- দশটি বাস নগরীর দুইটি রোডে মনিং এবং ডে শিফটে স্কুল শুরু এবং ছুটির সময়ে চলাচল করবে।

দোতলা বাসের উপরের তলায় ছেলে ও নীচতলায় বসবে মেয়ে শিক্ষার্থীরা- বাসের পিছনের দরজা দিয়ে উঠে ছেলেরা উপরের তলায় বসবে, আর বাসের সামনের দরজা দিয়ে মেয়েরা নীচ তলায় বসবে।

দীর্ঘদিনের দাবি পূর্ণতা পেয়েছে আগেই, উদ্বোধনের ক্ষণ এগিয়ে আসছে কয়েক ঘন্টা, মিনিট, সেকেন্ডে। চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি উচ্ছ্বাস নিয়ে ফেসবুকে লিখেছেন- ‘কিছু স্বপ্নের স্বার্থক বাস্তবায়নের জন্য অপেক্ষা মাত্র…’। উদ্যোগটিকে সাধুবাদ জানিয়েছেন শিক্ষার্থী ও অবিভাবকগন।

উল্লেখ্য, প্রথমবারের মতো এ সার্ভিস চালু থাকবে দুটি রুটে। যা চলবে অক্সিজেন থেকে আগ্রাবাদ এবং বহদ্দারহাট থেকে নিউমার্কেটে। প্রতিদিন স্কুল শুরু ও ছুটি হওয়ার পর মোট চার শিফটে ভোর ৬ টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলবে এসব বাস।